গণতন্ত্র সম্পর্কে আব্রাহাম লিংকনের উক্তি

গণতন্ত্র সম্পর্কে আব্রাহাম লিংকনের উক্তি

“মানুষের নিজের, মানুষের দ্বারা ও মানুষের জন্য তৈরি একটি সরকারি হল আসল গণতন্ত্র।”

—  আব্রাহাম লিংকন

Gettysburg Address, Gettysburg, Pa., 19 Nov. 1863.

Abraham Lincoln (1943). “Selected Writings and Speeches of Abraham Lincoln”


প্রতি বছর 15 সেপ্টেম্বর বিশ্বব্যাপী পালিত হয় আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। এটি 2007 সালে জাতিসংঘের সাধারণ পরিষদে পাস করা একটি প্রস্তাবের মাধ্যমে আইপিইউর অনুরোধে প্রতিষ্ঠিত হয়েছিল।

দিবসটি সারা বিশ্বের গণতন্ত্র ও সংসদের অবস্থা পর্যালোচনা করার একটি সুযোগ। এবং গণতন্ত্র কী বোঝায় তার অনুস্মারক হিসাবে, আইপিইউ গণতন্ত্রের সাতটি উদ্ধৃতি সংগ্রহ করেছে যা আপনি জানেন না

অবশ্যই আছে যেগুলি প্রায়শই উদ্ধৃত করা হয়, যেমন আব্রাহাম লিংকনের "গণতন্ত্র হল জনগণের সরকার, জনগণের দ্বারা, জনগণের জন্য।" এবং উইনস্টন চার্চিলের কাছ থেকে "গণতন্ত্র হল সরকারের সবচেয়ে খারাপ রূপ ব্যতীত অন্যান্য সমস্ত রূপ যা সময়ে সময়ে চেষ্টা করা হয়েছে"। যাইহোক, কম উদ্ধৃত চিন্তাবিদদের দ্বারা প্রকাশ করা ধারণা রয়েছে যা অর্থবহ এবং স্মরণীয়।

1. "একটি কার্যকরী, শক্তিশালী গণতন্ত্রের জন্য একটি সুস্থ, শিক্ষিত, অংশগ্রহণমূলক অনুসারী এবং একটি শিক্ষিত, নৈতিকভাবে ভিত্তিযুক্ত নেতৃত্বের প্রয়োজন।"

চিনুয়া আচেবে ছিলেন একজন নাইজেরিয়ান ঔপন্যাসিক, কবি এবং সমালোচক যাকে আধুনিক আফ্রিকান সাহিত্যে একজন প্রভাবশালী ব্যক্তিত্ব হিসেবে বিবেচনা করা হয়।

2. “সবাই গণতন্ত্র প্রয়োগে গণ্য করে। এবং জাতি, লিঙ্গ, বর্ণ বা ধর্মমত নির্বিশেষে প্রতিটি দায়িত্বশীল এবং আইন মেনে চলা প্রাপ্তবয়স্কদের সরকারে তার নিজস্ব অনির্বাণ এবং অক্রয়যোগ্য কণ্ঠস্বর না হওয়া পর্যন্ত সত্যিকারের গণতন্ত্র কখনই হবে না।"

ক্যারি চ্যাপম্যান ক্যাট আমেরিকান নারীদের ভোটাধিকার আন্দোলনের একজন প্রধান নেতা ছিলেন। তার বক্তৃতা এবং সাংগঠনিক দক্ষতা 1920 সালের আগস্টে মহিলাদের ভোট দেওয়ার অধিকার প্রদান করে মার্কিন সংবিধানের 19 তম সংশোধনীর অনুমোদনের দিকে পরিচালিত করে।

3. “স্বৈরাচার হচ্ছে একমুখী রাস্তা। গণতন্ত্র দ্বিমুখী ট্রাফিকের গর্ব করে।"

আলবার্ট মোরাভিয়া ছিলেন একজন ইতালীয় ঔপন্যাসিক এবং সাংবাদিক। মোরাভিয়া তার প্রথম উপন্যাস Gli indifferenti এবং ফ্যাসিবাদ বিরোধী উপন্যাস Il Conformista-এর জন্য সবচেয়ে বেশি পরিচিত। মোরাভিয়া বলেছিলেন যে তার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনাগুলি ছিল তার অসুস্থতা, হাড়ের একটি যক্ষ্মা সংক্রমণ যা তাকে পাঁচ বছর ধরে বিছানায় বন্দী করে রেখেছিল এবং ফ্যাসিবাদ, কারণ এই দুটিই তাকে কষ্ট দিয়েছে এবং এমন কাজ করেছে যা তিনি অন্যথায় করতেন না। .

4. “গণতন্ত্র পূর্ব বা পশ্চিমকে স্বীকৃতি দেয় না; গণতন্ত্র হচ্ছে জনগণের ইচ্ছা। অতএব, আমি স্বীকার করি না যে গণতন্ত্রের বিভিন্ন মডেল আছে; সেখানে শুধু গণতন্ত্র আছে।"

শিরিন এবাদি একজন ইরানী রাজনৈতিক কর্মী, আইনজীবী, একজন প্রাক্তন বিচারক এবং মানবাধিকার কর্মী এবং ইরানের ডিফেন্ডারস অফ হিউম্যান রাইটস সেন্টারের প্রতিষ্ঠাতা। 2003 সালে, এবাদি গণতন্ত্র এবং মানবাধিকার, বিশেষ করে নারী, শিশু এবং শরণার্থী অধিকারের জন্য তার উল্লেখযোগ্য এবং অগ্রণী প্রচেষ্টার জন্য নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন। তিনিই প্রথম ইরানি এবং প্রথম মুসলিম নারী যিনি এই পুরস্কার পেয়েছেন।

5. “আপনি যদি এক বছরের জন্য একটি ফসল বাড়াতে চান তবে ভুট্টা লাগান। আপনি যদি কয়েক দশক ধরে ফসল বাড়াতে চান তবে গাছ লাগান। আপনি যদি শতাব্দী ধরে একটি ফসল বাড়াতে চান, পুরুষদের বাড়ান। আপনি যদি অনন্তকালের জন্য একটি ফসল রোপণ করতে চান তবে গণতন্ত্র বাড়ান।

কার্ল এ শেঙ্ক 1868 সালে জার্মানির ডার্মস্টাড শহরে জন্মগ্রহণ করেন এবং উত্তর আমেরিকার একজন অগ্রণী বনবিদ্যা শিক্ষাবিদ হয়ে ওঠেন, যিনি জর্জ ডব্লিউ. ভ্যান্ডারবিল্টের বিল্টমোর এস্টেটের ফরেস্টার এবং বিল্টমোর ফরেস্ট স্কুলের প্রতিষ্ঠাতা হিসেবে তাঁর অবদানের জন্য পরিচিত। মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহারিক বনবিদ্যা স্কুল, 1898 সালে, ব্রেভার্ড, উত্তর ক্যারোলিনার কাছে।

6. "ন্যায়বিচার ছাড়া শান্তি থাকতে পারে না, ন্যায়বিচার ছাড়া ন্যায়বিচার থাকতে পারে না, উন্নয়ন ছাড়া ন্যায্যতা থাকতে পারে না, গণতন্ত্র ছাড়া উন্নয়ন থাকতে পারে না, সংস্কৃতি ও জনগণের পরিচয় ও মূল্যবোধের প্রতি শ্রদ্ধা ছাড়া গণতন্ত্র থাকতে পারে না।"

Rigoberta Menchu Tum হলেন একজন K'iche' Guatemalan মানবাধিকার কর্মী, নারীবাদী, এবং নোবেল শান্তি পুরস্কার বিজয়ী (1992)। মেনচু গুয়াতেমালার গৃহযুদ্ধের সময় এবং পরে (1960-1996) গুয়াতেমালার আদিবাসীদের অধিকার প্রচারের জন্য এবং আন্তর্জাতিকভাবে আদিবাসী অধিকারের প্রচারের জন্য তার জীবন উৎসর্গ করেছেন।

7. "মানুষের ন্যায়বিচারের ক্ষমতা গণতন্ত্রকে সম্ভব করে, কিন্তু অন্যায়ের প্রতি মানুষের ঝোঁক গণতন্ত্রকে প্রয়োজনীয় করে তোলে।"

কার্ল পল রেইনহোল্ড নিবুহর একজন আমেরিকান সংস্কারধর্মী ধর্মতত্ত্ববিদ, নীতিবিদ, রাজনীতি ও জনসাধারণের বিষয়ে ভাষ্যকার এবং 30 বছরেরও বেশি সময় ধরে ইউনিয়ন থিওলজিক্যাল সেমিনারি (এনওয়াই) এর অধ্যাপক ছিলেন। 20 শতকের বেশ কয়েক দশক ধরে নিবুহর আমেরিকার একজন নেতৃস্থানীয় পাবলিক বুদ্ধিজীবী ছিলেন এবং 1964 সালে রাষ্ট্রপতির স্বাধীনতা পদক পেয়েছিলেন।

------------------------

গণতান্ত্রিক সরকার
'৭৬-এর আমাদের রাজনৈতিক বিপ্লব নিয়ে আমরা সবাই ন্যায্যভাবে গর্বিত। এটা আমাদের রাজনৈতিক স্বাধীনতা দিয়েছে, পৃথিবীর অন্য যে কোনো জাতির চেয়ে অনেক বেশি। এর মধ্যে পৃথিবী খুঁজে পেয়েছে বহুদিন ধরে চলা সমস্যার সমাধান, যেমন মানুষের নিজেকে শাসন করার ক্ষমতা। এর মধ্যে জীবাণু ছিল যা উদ্ভিজ্জ হয়েছে, এবং এখনও মানবজাতির সর্বজনীন স্বাধীনতার মধ্যে বৃদ্ধি এবং প্রসারিত হচ্ছে।
-- 22 ফেব্রুয়ারি, 1842 টেম্পারেন্স ঠিকানা
সরকারের বৈধ উদ্দেশ্য হল, জনগণের একটি সম্প্রদায়ের জন্য করা, তাদের যা কিছু করার দরকার ছিল, কিন্তু করতে পারে না, মোটেও করতে পারে না , বা করতে পারে না, নিজেদের জন্য -- তাদের আলাদা এবং ব্যক্তিগত ক্ষমতায়।
--1 জুলাই, 1854 [?] সরকারের উপর খণ্ড

আমাদের সরকার জনমতের উপর নির্ভরশীল। যে জনমত পরিবর্তন করতে পারে, সরকার বদলাতে পারে, কার্যত এতটুকুই।
--10 ডিসেম্বর, 1856 শিকাগোতে ভাষণ

স্বাগত, না অবাঞ্ছিত, সম্মত বা অসম্মত, এটি একটি সম্পূর্ণ দাস জাতি হবে কিনা, আমাদের সামনে ইস্যু।
--ca 18 মে, 1858 একটি ভাষণের টুকরো

আমি যেমন দাস হব না , তেমনি প্রভুও হব না । এটি গণতন্ত্র সম্পর্কে আমার ধারণা প্রকাশ করে। এর থেকে যা ভিন্ন, যতটুকু পার্থক্য, তা গণতন্ত্র নয়।
--ca 1 আগস্ট, 1858 গণতন্ত্রের উপর খণ্ড

আমি মনে করি আমরা মোটামুটিভাবে একটি টেকসই সংগ্রামে প্রবেশ করেছি যে এই জাতিটি শেষ পর্যন্ত সমস্ত ক্রীতদাস বা সমস্ত স্বাধীন হয়ে উঠবে, এবং যদিও আমি প্রতিযোগিতায় প্রথম দিকে পড়ে যাই, আমি যদি সামান্যতম পরিমাণে অবদান রাখতাম তবে এটি কিছুই নয়। চূড়ান্ত সঠিক ফলাফল।
--8 ডিসেম্বর, 1858 এইচডি শার্পের কাছে চিঠি

পুরুষদের উচ্চতার লক্ষ্যে আমাদের প্রতিষ্ঠানের চেতনা বুঝতে পেরে , আমি তাদের অধঃপতনের
প্রবণতার বিরোধী। -- 17 মে, 1859 থিওডোর ক্যানিসিয়াসের কাছে চিঠি

...আমি বলতে চাচ্ছি না যে এই সরকার বিশ্বের সমস্ত অন্যায় প্রতিকার বা প্রতিরোধের দায়িত্বে নিয়োজিত; তবে আমি মনে করি যে এটি সমস্ত অন্যায় প্রতিরোধ এবং প্রতিকার করার দায়িত্বের সাথে অভিযুক্ত যা নিজের কাছে ভুল।
-- 17 সেপ্টেম্বর, 1859 সিনসিনাটি, ওহিওতে বক্তৃতা

এটি মূলত একটি জনগণের প্রতিযোগিতা। ইউনিয়নের পক্ষে, এটি বিশ্বে বজায় রাখার জন্য সংগ্রাম, সেই ফর্ম এবং সরকারের উপাদান, যার প্রধান উদ্দেশ্য হল, পুরুষদের অবস্থা উন্নত করা -- সমস্ত কাঁধ থেকে কৃত্রিম ওজন তুলে নেওয়া -- পরিষ্কার করা। সকলের জন্য প্রশংসনীয় সাধনার পথ -- সব কিছুর সামর্থ্য, একটি নিরবচ্ছিন্ন শুরু এবং জীবনের দৌড়ে একটি ন্যায্য সুযোগ।
-- 4 জুলাই, 1861 কংগ্রেসকে বার্তা

আমাদের শিশুরা এবং আমাদের শিশুদের সন্তানেরা এক হাজার প্রজন্মের জন্য, একটি ঐক্যবদ্ধ দেশের দ্বারা আমাদের দেওয়া সুবিধাগুলি উপভোগ করতে থাকুক এবং ওয়াশিংটন এবং তার প্রতিযোগীদের দ্বারা আমাদের দেওয়া সেই গৌরবময় প্রতিষ্ঠানগুলির অধীনে এখনও আনন্দিত হতে পারে না।
-- 4 অক্টোবর, 1862 ফ্রেডরিক, মেরিল্যান্ডে বক্তৃতা

বিদ্রোহী রাজ্যগুলিকে ইউনিয়নে পুনরুদ্ধার করতে হবে উভয় জাতির নাগরিক ও রাজনৈতিক সমতার নীতির উপর নির্ভরশীল; এবং এটি অবশ্যই সাধারণ ক্ষমার দ্বারা সিল করা উচিত।
--জানুয়ারি 1864, জেমস এস ওয়াডসওয়ার্থকে চিঠি

যদিও আমাদেরকে, সমস্ত উপলব্ধ উপায়ে, সরকারকে উৎখাত রোধ করতে হবে, আমাদের সমাজের বুকে প্রচুর কাঁটা রোপণ করা এবং চাষ করা এড়ানো উচিত।
-- 18 মার্চ, 1864 এডউইন এম স্ট্যান্টনকে চিঠি

এই মহান সংগ্রামে, আমাদের শত্রুরা সফল হলে সরকারের এই রূপ এবং মানবাধিকারের প্রতিটি রূপই বিপন্ন। প্রত্যেকের দ্বারা উপলব্ধি করার চেয়ে এই প্রতিযোগিতায় আরও বেশি জড়িত রয়েছে।
--আগস্ট 18, 1864 164তম ওহিও রেজিমেন্টের বক্তৃতা

এটা শুধু আজকের দিনের জন্য নয়, বরং সব সময়ের জন্যই আমাদের শিশুদের সন্তানদের জন্য এই মহান ও স্বাধীন সরকারকে স্থায়ী করা উচিত, যা আমরা সারাজীবন উপভোগ করেছি। --আগস্ট 22, 1864 একশত ছিষট্টি ওহিও রেজিমেন্টের প্রতি বক্তৃতা


পৃথিবীর কোথাও এত স্বাধীনতা ও সমতার সরকার উপস্থাপন করা হয়নি। আমাদের মধ্যে সবচেয়ে নম্র এবং দরিদ্রতমদের সর্বোচ্চ সুযোগ-সুবিধা এবং পদ দেওয়া হয়। বর্তমান মুহূর্তটি আমাকে হোয়াইট হাউসে খুঁজে পায়, তবুও আপনার সন্তানদের জন্য আমার বাবার মতো ভালো সুযোগ রয়েছে।
--আগস্ট 31, 1864 148তম ওহিও রেজিমেন্টে বক্তৃতা


চিন্তাশীল পুরুষদের অবশ্যই অনুভব করতে হবে যে এই মহাদেশের সভ্যতার ভাগ্য আমাদের প্রতিযোগিতার ইস্যুতে জড়িত।
-- 27 ডিসেম্বর, 1864 জন ম্যাকলিনকে

মন্তব্যসমূহ

আরও দেখুন : 👉 বরণীয় মানুষের স্মরণীয় কথা

আর্থার শোপেনহাওয়ার আলী হোসেন আলেকজান্ডার ইয়াসের আরাফাত ইয়েভগেনি ইয়েভতুশেঙ্কো ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর উইনস্টন চার্চিল উইলিয়াম শেক্সপিয়ার এ পি জে আবদুল কালাম এডওয়ার্ড স্নোডেন এপিজে আবদুল কালাম এম এস স্বামীনাথন কনফুসিয়াস কার্ট ভনেগাট কার্ল মার্কস গুন্টার গ্রাস গোবিন্দ পানসারে গৌতম বুদ্ধ গ্রেটা থুনবার্গ জর্জ অরওয়েল জ্যোতিরাও ফুলে ড. মহাম্মদ ইউনুস ড. মায়া অ্যাঞ্জেলু নরেন্দ্র মোদী নাইজেল ফারাজে নাওমি উলল্ফ নেতাজি সুভাষচন্দ্র বসু নেলসন ম্যান্ডেলা পাবলো ক্যাসালস পিথাগোরাস পূর্ণদাস বাউল পেট্রা নেমকোভা পোপ দ্বিতীয় জন পল প্রণব মুখোপাধ্যায় প্লেটো বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় বব ডিলান বব মার্লে বার্ট্রান্ড রাসেল বি আর আম্বেদকর বিমান বসুর মন্তব্য বুদ্ধদেব ভট্টাচার্য বেনিত্তো মুসলিনি ভিক্টর হুগো মমতা বন্দ্যোপাধ্যায় মহাত্মা গান্ধী মহাবীর মাও সে তুং মাওলানা জালালউদ্দিন রুমি মাওলানা ভাসানী মার্ক টোয়েন মার্গারেটর থ্যাচার মিশেল ফুকো মুহাম্মদ শহীদুল্লাহ মোহাম্মদ আলী ম্যালকম এক্স যদুনাথ সরকার রঘুরাম রাজন রণজিৎ গুহ রবীন্দ্রনাথ ঠাকুর রাজীব গান্ধী রুপি কাউর রোজা পার্কস লিও তলস্তয় লুপিতা নিইয়ং’ও লেনার্ড বার্নস্টাইন শিবাজী শুভেন্দু অধিকারী শ্রীকৃষ্ণ শ্রীশ্রীআনন্দমূর্তি সক্রেটিস সান ইয়াত সেন সৌমিত্র চট্টোপাধ্যায় স্টিফেন হকিং স্বামী বিবেকানন্দ স্লাভোজ জিজেক হওয়ার্ড জিন হজরত আলী হজরত মুহাম্মদ হযরত মুহাম্মদ হাইপেশিয়া হিটলার হিপোক্রেটিস হেলেন কেলার
আরও দেখান

আরও দেখুন : 👉 গুরুত্বপূর্ণ বিষয়ে স্মরণীয় উক্তি

আইনজীবী আধ্যাত্বিক জীবন আমেরিকার ইতিহাস ইসরাইল ইসলাম ঈশ্বর উকিল উদারপন্থী উন্নয়ন উপকথা উপনিষদ একনায়কতন্ত্র ওষুধ ঔদ্ধত্য ঔপনিবেশিকতা কমিউনিজম কর্ম কুসংস্কার কৃষি ব্যবস্থার সমস্যা কৃষিকাজ ক্যারিশমা ক্রিয়াবাদের মূলনীতি ক্ষুধা গণতন্ত্র গণহত্যা গবেষণা গীতা চাকরি চিকিৎসা চিনা প্রবাদ চেতনা ছাত্র যুব জঙ্গল জনগোষ্ঠীর অস্তিত্ব জলবায়ু জাতপাত জাতীয় আয় জাতীয় সুরক্ষা এজেন্সি জৈন ধর্ম জ্ঞান চর্চা ঝুঁকি ডাক্তার দায়িত্ব দারিদ্র দাসত্ব দুঃখ দেশ ও ধর্ম দেশদ্রোহী দেশপ্রেম ধনতন্ত্র ধর্ম ধর্ম ও উদারতা ধর্মগুরু ধর্মরাষ্ট্র ধর্মীয় নিপীড়ন ধার্মিক ধৈর্যশীলতা নতুন প্রজন্ম নামকরণ নারী নারী অধিকার নারী আন্দোলন নিয়ম নৈরাজ্য ন্যায় পরিবর্তন পুঁজি পুঁজিপতি পুরুষ পূজা পৌরাণিক কাহিনি প্যালেস্টাইন প্রতিকৃতি প্রযুক্তি প্রাকৃতিক দুর্যোগ প্রেম ফ্যাসিবাদ বজ্রপাত বড় বিষয় বাঙালি বিচার বিভাগের ভুল বিচারব্যবস্থা বিজ্ঞান বিজ্ঞান চেতনা বিপ্লব বিশ্বাস বুদ্ধি বুদ্ধিমান মানুষ ব্রাহ্মণ ভয় ভালো থাকা ভালো নাগরিক ভালোবাসা ভাষা মনুষ্যত্ব মনের ব্যথা মন্দির মহান আত্মা মানবধিকার মানবসম্পদ মানুষ হত্যা মারাঠা মিথ্যা মুক্তির উপায় মেয়েদের ক্ষমতা যুক্তি যুদ্ধ রাজনীতি রাজনীতিবিদ রাষ্ট্র রাষ্ট্রপতি লেখক শান্তি শিক্ষক শিক্ষা শিক্ষাল্পতা শিখ-বিরোধী দাঙ্গা শিশু শুদ্ধ ও সঠিক চিন্তা শোষক শ্রমের শ্রীলঙ্কা সংখ্যালঘু সংবিধান সংস্কার সততা ও শিক্ষা সত্য সন্ন্যাসী সমাজ সম্প্রদায়িকতা সম্মান সাফল্য সাহস সাহিত্যিক সুখ সুন্দরতম জিনিস সুশাসন স্বপ্ন স্বাধীনতা স্বাধীনতা সম্পর্কিত হিংসা হিন্দু মুসলমান সম্পর্ক হিন্দু শাস্ত্র হিন্দুত্ব
আরও দেখান

জনপ্রিয় পোস্টসমূহ