বিপ্লব সম্পর্কে ভিক্টর হুগোর উক্তি

বিপ্লব সম্পর্কে ভিক্টর হুগোর উক্তি

“একনায়কতন্ত্র যখন বাস্তব হয়ে ওঠে, তখন বিপ্লব হয়ে দাঁড়ায় অধিকার।”

— ভিক্টর হুগো


সংস্কৃতি সম্পর্কে উদ্ধৃতি

"সংগীত এমন কিছু প্রকাশ করে যা বলা যায় না এবং যার উপর নীরব থাকা অসম্ভব।"

"উচ্চ শ্রেণীর মানবতার চেয়ে নিম্ন শ্রেণীর মধ্যে সর্বদাই বেশি দুঃখ থাকে।"

পারিবারিক জীবন সম্পর্কে উক্তি

"একজন মহান শিল্পী একটি মহান সন্তানের মধ্যে একজন মহান মানুষ।"

"একজন মায়ের বাহু কোমলতা দিয়ে তৈরি, এবং শিশুরা তাদের মধ্যে নিশ্চিন্তে ঘুমায়।"

"কিছু না করা শিশুদের জন্য সুখ এবং বৃদ্ধদের জন্য দুঃখ।"

"চল্লিশ হল যৌবনের বার্ধক্য, পঞ্চাশ হল বার্ধক্যের যৌবন।"

"যখন করুণা কুঁচকে যায়, তখন তা আরাধ্য হয়৷ সুখী বার্ধক্যে একটি অকথ্য ভোর হয়৷

আশা সম্পর্কে উদ্ধৃতি

"একটি দুর্বল ডালে থাকা পাখির মতো হও যে সে তার নীচে নমন অনুভব করে। তবুও, সে তার ডানা আছে জেনেও একইভাবে গান গায়।"

"এমনকি অন্ধকার রাতও শেষ হবে এবং সূর্য উঠবে।"

"আশা হল সেই শব্দ যা ঈশ্বর প্রত্যেক মানুষের কপালে লিখে রেখেছেন।"

"ভবিষ্যতের বেশ কিছু নাম আছে। দুর্বলদের জন্য এটা অসম্ভব; মূর্খদের জন্য এটা অজানা; কিন্তু বীরদের জন্য এটা আদর্শ।"

ধারণা এবং বুদ্ধিমত্তা সম্পর্কে উদ্ধৃতি

"একটি সেনাবাহিনী দ্বারা আক্রমণের বিরুদ্ধে একটি গবেষণা করা যেতে পারে। একটি ধারণা দ্বারা আক্রমণের বিরুদ্ধে কোন অবস্থান তৈরি করা যায় না।”

"একটি বুদ্ধিমান জাহান্নাম একটি বোকা স্বর্গের চেয়ে ভাল।"

"যে স্কুলের দরজা খোলে সে জেল বন্ধ করে দেয়।"

"বিপ্লব কি তা যদি বুঝতে চাও, তাকে বল প্রগতি, আর যদি বুঝতে চাও প্রগতি কাকে বলে, কাল ডাক।"

"মানবজাতি একটি একক কেন্দ্রবিশিষ্ট একটি বৃত্ত নয় বরং দুটি কেন্দ্রবিন্দু সহ একটি উপবৃত্ত যার মধ্যে একটি তথ্য এবং অন্যটি ধারণা।"

"একটি ধারণার চেয়ে শক্তিশালী আর কিছুই নেই যার সময় এসেছে।"

"মানুষের আত্মার বাস্তবের চেয়ে আদর্শের এখনও অনেক বেশি প্রয়োজন রয়েছে। এটি বাস্তবের দ্বারাই আমরা বিদ্যমান। আদর্শকে আমরা ভালবাসি।"

"মন্দের সর্বশক্তিমানতা কখনোই নিষ্ফল প্রচেষ্টা ছাড়া আর কিছু করেনি। আমাদের চিন্তাভাবনা সবসময় যে কেউ তাদের দমন করার চেষ্টা করে তার থেকে পালিয়ে যায়।"

"পড়তে শেখা হল আগুন জ্বালানো। প্রতিটি শব্দাংশ যা উচ্চারিত হয় তা একটি স্ফুলিঙ্গ।"

"যখন একনায়কত্ব একটি সত্য, বিপ্লব একটি অধিকার হয়ে ওঠে।"

জীবন পাঠ সম্পর্কে উদ্ধৃতি

"কিছু চিন্তাভাবনা হল প্রার্থনা। এমন কিছু মুহূর্ত আছে যখন শরীরের মনোভাব যাই হোক না কেন; আত্মা তার হাঁটুতে থাকে।"

"জরুরী অবস্থা সবসময়ই অগ্রগতির জন্য প্রয়োজনীয় ছিল। এটি অন্ধকার যা প্রদীপ তৈরি করেছিল। এটি ছিল কুয়াশা যা কম্পাস তৈরি করেছিল। এটি ক্ষুধা ছিল যা আমাদের অনুসন্ধানের দিকে পরিচালিত করেছিল। এবং এটি একটি কাজের আসল মূল্য শেখাতে একটি বিষণ্নতা নিয়েছিল।"

"জীবনের বড় দুঃখের জন্য সাহস এবং ছোটদের জন্য ধৈর্য ধরুন; এবং যখন আপনি আপনার দৈনন্দিন কাজটি শ্রম দিয়ে সম্পন্ন করবেন, তখন শান্তিতে ঘুমাতে যান।"

"যে প্রতিদিন সকালে দিনের লেনদেনের পরিকল্পনা করে এবং সেই পরিকল্পনাটি অনুসরণ করে সে এমন একটি সুতো বহন করে যা তাকে সবচেয়ে ব্যস্ত জীবনের গোলকধাঁধায় পথ দেখাবে। কিন্তু যেখানে কোনও পরিকল্পনা করা হয় না, যেখানে সময়ের নিষ্পত্তি শুধুমাত্র সুযোগের কাছে আত্মসমর্পণ করা হয়। ঘটনা, বিশৃঙ্খলা শীঘ্রই রাজত্ব করবে।"

"উদ্যোগ বলা ছাড়াই সঠিক কাজ করছে।"

"দুঃখ সহ্য করেই মানুষ ফেরেশতা হয়।"

"এটা মরার কিছু নয়। বেঁচে না থাকাটা ভয়ঙ্কর।"

"হাসি হল সূর্য যা মানুষের মুখ থেকে শীতকে তাড়িয়ে দেয়।"

"শ্রবণ না করা নীরবতার কোন কারণ নয়।"

"জীবন যতটা সংক্ষিপ্ত, আমরা সময়ের অযত্ন অপচয়ের দ্বারা এটিকে আরও ছোট করি।"

"দোষী সে নয় যে পাপ করে, কিন্তু সে যে অন্ধকার করে।"

"দুঃখের নরকের চেয়ে আরও ভয়ানক কিছু আছে - একঘেয়েমির নরক।"

"সবকিছুকে ভারসাম্যের মধ্যে রাখা ভালো। সবকিছুকে সামঞ্জস্যের মধ্যে রাখা ভালো।"

"বাগানে যা কুৎসিত হবে তা পাহাড়ের সৌন্দর্য।"

প্রেম সম্পর্কে উদ্ধৃতি

"জীবনের সবচেয়ে বড় সুখ হল এই দৃঢ় প্রত্যয় যে আমরা নিজেদেরকে ভালবাসি, নিজেদের জন্য ভালবাসি, বা নিজেদের সত্ত্বেও ভালবাসি।"

"জীবন হল সেই ফুল যার জন্য ভালবাসা হল মধু।"

"প্রেম আত্মার একটি অংশ, এবং এটি স্বর্গের বায়ুমণ্ডলের স্বর্গীয় শ্বাসের মতো একই প্রকৃতির।"

"আমরা যা পাই তার দ্বারা আমাদের মন সমৃদ্ধ হয়, আমরা যা দেই তার দ্বারা আমাদের হৃদয়।"

"ভালোবাসার মহৎ কাজ তারাই করে যারা অভ্যাসগতভাবে ছোটখাটো দয়ার কাজ করে।"

"এক নজরের শক্তি প্রেমের গল্পগুলিতে এতটাই অপব্যবহার করা হয়েছে যে এটি অবিশ্বাস করা হয়েছে। খুব কম লোকই আজকাল সাহস করে যে দুটি প্রাণী প্রেমে পড়েছে কারণ তারা একে অপরকে দেখেছে। তবুও এভাবেই প্রেম শুরু হয়, এবং শুধু সেই পথ।"

"অন্য কাউকে ভালবাসা মানে ঈশ্বরের মুখ দেখা।"

"সৌন্দর্যকে ভালবাসতে হল আলো দেখা।"

"ভালোবাসা কি? আমি রাস্তায় একজন খুব দরিদ্র যুবকের সাথে দেখা করেছি যে প্রেমে পড়েছিল। তার টুপি পুরানো, তার কোট পরা, জল তার জুতার মধ্য দিয়ে যায় এবং তার আত্মার মধ্য দিয়ে তারা।"




"সৌন্দর্যকে ভালবাসতে হল আলো দেখা।"




"ভালোবাসা কি? আমি রাস্তায় একজন খুব দরিদ্র যুবকের সাথে দেখা করেছি যে প্রেমে পড়েছিল। তার টুপি পুরানো, তার কোট পরা, জল তার জুতার মধ্য দিয়ে যায় এবং তার আত্মার মধ্য দিয়ে তারা।"

মন্তব্যসমূহ

আরও দেখুন : 👉 বরণীয় মানুষের স্মরণীয় কথা

আর্থার শোপেনহাওয়ার আলী হোসেন আলেকজান্ডার ইয়াসের আরাফাত ইয়েভগেনি ইয়েভতুশেঙ্কো ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর উইনস্টন চার্চিল উইলিয়াম শেক্সপিয়ার এ পি জে আবদুল কালাম এডওয়ার্ড স্নোডেন এপিজে আবদুল কালাম এম এস স্বামীনাথন কনফুসিয়াস কার্ট ভনেগাট কার্ল মার্কস গুন্টার গ্রাস গোবিন্দ পানসারে গৌতম বুদ্ধ গ্রেটা থুনবার্গ জর্জ অরওয়েল জ্যোতিরাও ফুলে ড. মহাম্মদ ইউনুস ড. মায়া অ্যাঞ্জেলু নরেন্দ্র মোদী নাইজেল ফারাজে নাওমি উলল্ফ নেতাজি সুভাষচন্দ্র বসু নেলসন ম্যান্ডেলা পাবলো ক্যাসালস পিথাগোরাস পূর্ণদাস বাউল পেট্রা নেমকোভা পোপ দ্বিতীয় জন পল প্রণব মুখোপাধ্যায় প্লেটো বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় বব ডিলান বব মার্লে বার্ট্রান্ড রাসেল বি আর আম্বেদকর বিমান বসুর মন্তব্য বুদ্ধদেব ভট্টাচার্য বেনিত্তো মুসলিনি ভিক্টর হুগো মমতা বন্দ্যোপাধ্যায় মহাত্মা গান্ধী মহাবীর মাও সে তুং মাওলানা জালালউদ্দিন রুমি মাওলানা ভাসানী মার্ক টোয়েন মার্গারেটর থ্যাচার মিশেল ফুকো মুহাম্মদ শহীদুল্লাহ মোহাম্মদ আলী ম্যালকম এক্স যদুনাথ সরকার রঘুরাম রাজন রণজিৎ গুহ রবীন্দ্রনাথ ঠাকুর রাজীব গান্ধী রুপি কাউর রোজা পার্কস লিও তলস্তয় লুপিতা নিইয়ং’ও লেনার্ড বার্নস্টাইন শিবাজী শুভেন্দু অধিকারী শ্রীকৃষ্ণ শ্রীশ্রীআনন্দমূর্তি সক্রেটিস সান ইয়াত সেন সৌমিত্র চট্টোপাধ্যায় স্টিফেন হকিং স্বামী বিবেকানন্দ স্লাভোজ জিজেক হওয়ার্ড জিন হজরত আলী হজরত মুহাম্মদ হযরত মুহাম্মদ হাইপেশিয়া হিটলার হিপোক্রেটিস হেলেন কেলার
আরও দেখান

আরও দেখুন : 👉 গুরুত্বপূর্ণ বিষয়ে স্মরণীয় উক্তি

আইনজীবী আধ্যাত্বিক জীবন আমেরিকার ইতিহাস ইসরাইল ইসলাম ঈশ্বর উকিল উদারপন্থী উন্নয়ন উপকথা উপনিষদ একনায়কতন্ত্র ওষুধ ঔদ্ধত্য ঔপনিবেশিকতা কমিউনিজম কর্ম কুসংস্কার কৃষি ব্যবস্থার সমস্যা কৃষিকাজ ক্যারিশমা ক্রিয়াবাদের মূলনীতি ক্ষুধা গণতন্ত্র গণহত্যা গবেষণা গীতা চাকরি চিকিৎসা চিনা প্রবাদ চেতনা ছাত্র যুব জঙ্গল জনগোষ্ঠীর অস্তিত্ব জলবায়ু জাতপাত জাতীয় আয় জাতীয় সুরক্ষা এজেন্সি জৈন ধর্ম জ্ঞান চর্চা ঝুঁকি ডাক্তার দায়িত্ব দারিদ্র দাসত্ব দুঃখ দেশ ও ধর্ম দেশদ্রোহী দেশপ্রেম ধনতন্ত্র ধর্ম ধর্ম ও উদারতা ধর্মগুরু ধর্মরাষ্ট্র ধর্মীয় নিপীড়ন ধার্মিক ধৈর্যশীলতা নতুন প্রজন্ম নামকরণ নারী নারী অধিকার নারী আন্দোলন নিয়ম নৈরাজ্য ন্যায় পরিবর্তন পুঁজি পুঁজিপতি পুরুষ পূজা পৌরাণিক কাহিনি প্যালেস্টাইন প্রতিকৃতি প্রযুক্তি প্রাকৃতিক দুর্যোগ প্রেম ফ্যাসিবাদ বজ্রপাত বড় বিষয় বাঙালি বিচার বিভাগের ভুল বিচারব্যবস্থা বিজ্ঞান বিজ্ঞান চেতনা বিপ্লব বিশ্বাস বুদ্ধি বুদ্ধিমান মানুষ ব্রাহ্মণ ভয় ভালো থাকা ভালো নাগরিক ভালোবাসা ভাষা মনুষ্যত্ব মনের ব্যথা মন্দির মহান আত্মা মানবধিকার মানবসম্পদ মানুষ হত্যা মারাঠা মিথ্যা মুক্তির উপায় মেয়েদের ক্ষমতা যুক্তি যুদ্ধ রাজনীতি রাজনীতিবিদ রাষ্ট্র রাষ্ট্রপতি লেখক শান্তি শিক্ষক শিক্ষা শিক্ষাল্পতা শিখ-বিরোধী দাঙ্গা শিশু শুদ্ধ ও সঠিক চিন্তা শোষক শ্রমের শ্রীলঙ্কা সংখ্যালঘু সংবিধান সংস্কার সততা ও শিক্ষা সত্য সন্ন্যাসী সমাজ সম্প্রদায়িকতা সম্মান সাফল্য সাহস সাহিত্যিক সুখ সুন্দরতম জিনিস সুশাসন স্বপ্ন স্বাধীনতা স্বাধীনতা সম্পর্কিত হিংসা হিন্দু মুসলমান সম্পর্ক হিন্দু শাস্ত্র হিন্দুত্ব
আরও দেখান

জনপ্রিয় পোস্টসমূহ