ওষুধ বা চিকিৎসা সম্পর্কে হিপোক্রেটিসের উক্তি

ওষুধ বা চিকিৎসা সম্পর্কে হিপোক্রেটিসের উক্তি

“যেখানে ওষুধ বা চিকিৎসার শিল্পগুণটির প্রতি ভালোবাসা রয়েছে, সেখানে মানবতার প্রতিও প্রেম রয়েছে।”

— হিপোক্রেটিস


হিপোক্রেটিস। জন্ম খ্রিস্টপূর্ব ৪৬০ অব্দে। মৃত্যু খ্রিস্টপূর্ব ৩৭০ এ। তিনি গ্রিসের ধ্রুপদী যুগের একজন বিখ্যাত চিকিৎসক ও দার্শনিক হিসেবে পরিচিত। সেইসঙ্গে তাঁকে চিকিৎসার বিজ্ঞানের ইতিহাসে অসামান্য ব্যক্তিত্ব হিসেবেও বিবেচনা করা হয়। প্রথাগতভাবে তাঁকে ‘মেডিসিনের জনক’ বলে অভিহিত করা হয়। পূর্বাভাস এবং ক্লিনিকাল পর্যবেক্ষণের ব্যবহার, রোগের পদ্ধতিগত শ্রেণীবিভাগ, হিউমারাল তত্ত্বের গঠন — চিকিৎসা বিজ্ঞানের এই সব ক্ষেত্রে দীর্ঘস্থায়ী অবদানের জন্য তাঁর এই স্বীকৃতি। ‘হিপোক্রেটিক স্কুল অফ মেডিসিন’ প্রাচীন গ্রীক চিকিৎসায় বিপ্লব ঘটিয়েছে। অন্যান্য ক্ষেত্রগুলির থেকে এটাকে একটা আলাদা বিভাগ হিসাবে প্রতিষ্ঠিত করেছে। অতীতে এগুলো ঐতিহ্যগতভাবে যুক্ত ছিল অলৌকিক তত্ত্ব (Theurgy) এবং দর্শনতত্ত্বের সঙ্গে। অর্থাৎ তাঁর এই অবদানের কারণে চিকিৎসাবিদ্যা একটি পৃথক পেশা হিসাবে প্রতিষ্ঠিত হয়।

তবে পরবর্তীকালে হিপোক্রেটিক মেডিসিনের অনুশীলনকারীদের কাজ এবং হিপোক্রেটিসের নিজস্ব কাজগুলি মিলেমিশে একাকার হয়ে গেছে। তাই হিপোক্রেটিস আসলে কী ভেবেছিলেন, লিখেছিলেন এবং কী করেছিলেন, সে সম্পর্কে খুব কমই জানা যায়। হিপোক্রেটিসকে সাধারণত প্রাচীন চিকিৎসকদের আদর্শ স্থানীয় হিসাবে চিত্রিত করা হয় এবং ‘হিপোক্রেটিক শপথ’ তৈরির জন্য কৃতিত্ব দেওয়া হয়। এই শপথ (ভারত ব্যতীত) প্রায় সব দেশেই এখনও প্রাসঙ্গিক হিসেবে বিবেচিত হয় এবং আজও ব্যবহৃত হয়। ক্লিনিকাল মেডিসিনের পদ্ধতিগত অধ্যয়ন, পূর্ববর্তী স্কুলগুলির চিকিৎসা জ্ঞানের সংক্ষিপ্তকরণ এবং হিপোক্র্যাটিক কর্পাস এবং অন্যান্য কাজের মাধ্যমে চিকিত্সকদের জন্য অনুশীলনগুলি নির্ধারণ করার জন্যও তিনি খেতে লাভ করে আছেন।

হিপোক্রেটিসকে প্রথম ব্যক্তি,  যিনি বিশ্বাস করেন যে রোগ হয় বিভিন্ন প্রাকৃতিক কারণে; কোন দেবতাদের রোষের কারণে নয়। পিথাগোরাসের শিষ্যরা দর্শন ও চিকিৎসাবিদ্যার সাথে মিত্রতার জন্য স্বীকৃত ছিলেন। তিনি ওষুধের শৃঙ্খলাকে ধর্ম থেকে আলাদা করেছিলেন। বিশ্বাস করেছিলেন এবং যুক্তি দিয়েছিলেন যে রোগটি দেবতাদের দ্বারা প্রদত্ত শাস্তি নয় বরং পরিবেশগত কারণ, খাদ্য এবং জীবনযাপনের অভ্যাসের ফল।

যাইহোক, হিপোক্রেটিস অনেক প্রত্যয় ধারণ করেছিলেন যা ভুল শারীরস্থান এবং শারীরবিদ্যার উপর ভিত্তি করে ছিল , যেমন হিউমারিজম ।

হিপোক্রেটিসের আরও কিছু উক্তি :

“এটি (মৃগীরোগ) আমার কাছে অন্যান্য রোগের চেয়ে বেশি ঐশ্বরিক বা পবিত্র বলে মনে হয় না। তবে অন্যান্য স্নেহের মতো এটির একটি প্রাকৃতিক কারণ রয়েছে। পুরুষরা এর প্রকৃতি ও কারণকে অজ্ঞতা ও বিস্ময় থেকে ঐশ্বরিক বলে মনে করে।”

— হিপোক্রেটিস, পবিত্র রোগে (মৃগীরোগ)

It is thus with regard to the disease called Sacred: it appears to me to be nowise more divine nor more sacred than other diseases, but has a natural cause from the originates like other affections. Men regard its nature and cause as divine from ignorance and wonder....
— Hippocrates, On the Sacred Disease (epilepsy)

If you want to learn about the health of a population, look at the air they breathe, the water they drink, and the places where they live.

— Hippocrates, 5th century BC
“আপনি যদি কোনও জনসংখ্যার স্বাস্থ্য সম্পর্কে জানতে চান, তারা যে বায়ু শ্বাস নেয়, তারা যে জল পান করে এবং তারা যেখানে বাস করে সেগুলি দেখুন।”

—  হিপোক্রেটিস, খ্রিস্টপূর্ব ৫ম শতাব্দী

মন্তব্যসমূহ

আরও দেখুন : 👉 বরণীয় মানুষের স্মরণীয় কথা

আর্থার শোপেনহাওয়ার আলী হোসেন আলেকজান্ডার ইয়াসের আরাফাত ইয়েভগেনি ইয়েভতুশেঙ্কো ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর উইনস্টন চার্চিল উইলিয়াম শেক্সপিয়ার এ পি জে আবদুল কালাম এডওয়ার্ড স্নোডেন এপিজে আবদুল কালাম এম এস স্বামীনাথন কনফুসিয়াস কার্ট ভনেগাট কার্ল মার্কস গুন্টার গ্রাস গোবিন্দ পানসারে গৌতম বুদ্ধ গ্রেটা থুনবার্গ জর্জ অরওয়েল জ্যোতিরাও ফুলে ড. মহাম্মদ ইউনুস ড. মায়া অ্যাঞ্জেলু নরেন্দ্র মোদী নাইজেল ফারাজে নাওমি উলল্ফ নেতাজি সুভাষচন্দ্র বসু নেলসন ম্যান্ডেলা পাবলো ক্যাসালস পিথাগোরাস পূর্ণদাস বাউল পেট্রা নেমকোভা পোপ দ্বিতীয় জন পল প্রণব মুখোপাধ্যায় প্লেটো বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় বব ডিলান বব মার্লে বার্ট্রান্ড রাসেল বি আর আম্বেদকর বিমান বসুর মন্তব্য বুদ্ধদেব ভট্টাচার্য বেনিত্তো মুসলিনি ভিক্টর হুগো মমতা বন্দ্যোপাধ্যায় মহাত্মা গান্ধী মহাবীর মাও সে তুং মাওলানা জালালউদ্দিন রুমি মাওলানা ভাসানী মার্ক টোয়েন মার্গারেটর থ্যাচার মিশেল ফুকো মুহাম্মদ শহীদুল্লাহ মোহাম্মদ আলী ম্যালকম এক্স যদুনাথ সরকার রঘুরাম রাজন রণজিৎ গুহ রবীন্দ্রনাথ ঠাকুর রাজীব গান্ধী রুপি কাউর রোজা পার্কস লিও তলস্তয় লুপিতা নিইয়ং’ও লেনার্ড বার্নস্টাইন শিবাজী শুভেন্দু অধিকারী শ্রীকৃষ্ণ শ্রীশ্রীআনন্দমূর্তি সক্রেটিস সান ইয়াত সেন সৌমিত্র চট্টোপাধ্যায় স্টিফেন হকিং স্বামী বিবেকানন্দ স্লাভোজ জিজেক হওয়ার্ড জিন হজরত আলী হজরত মুহাম্মদ হযরত মুহাম্মদ হাইপেশিয়া হিটলার হিপোক্রেটিস হেলেন কেলার
আরও দেখান

আরও দেখুন : 👉 গুরুত্বপূর্ণ বিষয়ে স্মরণীয় উক্তি

আইনজীবী আধ্যাত্বিক জীবন আমেরিকার ইতিহাস ইসরাইল ইসলাম ঈশ্বর উকিল উদারপন্থী উন্নয়ন উপকথা উপনিষদ একনায়কতন্ত্র ওষুধ ঔদ্ধত্য ঔপনিবেশিকতা কমিউনিজম কর্ম কুসংস্কার কৃষি ব্যবস্থার সমস্যা কৃষিকাজ ক্যারিশমা ক্রিয়াবাদের মূলনীতি ক্ষুধা গণতন্ত্র গণহত্যা গবেষণা গীতা চাকরি চিকিৎসা চিনা প্রবাদ চেতনা ছাত্র যুব জঙ্গল জনগোষ্ঠীর অস্তিত্ব জলবায়ু জাতপাত জাতীয় আয় জাতীয় সুরক্ষা এজেন্সি জৈন ধর্ম জ্ঞান চর্চা ঝুঁকি ডাক্তার দায়িত্ব দারিদ্র দাসত্ব দুঃখ দেশ ও ধর্ম দেশদ্রোহী দেশপ্রেম ধনতন্ত্র ধর্ম ধর্ম ও উদারতা ধর্মগুরু ধর্মরাষ্ট্র ধর্মীয় নিপীড়ন ধার্মিক ধৈর্যশীলতা নতুন প্রজন্ম নামকরণ নারী নারী অধিকার নারী আন্দোলন নিয়ম নৈরাজ্য ন্যায় পরিবর্তন পুঁজি পুঁজিপতি পুরুষ পূজা পৌরাণিক কাহিনি প্যালেস্টাইন প্রতিকৃতি প্রযুক্তি প্রাকৃতিক দুর্যোগ প্রেম ফ্যাসিবাদ বজ্রপাত বড় বিষয় বাঙালি বিচার বিভাগের ভুল বিচারব্যবস্থা বিজ্ঞান বিজ্ঞান চেতনা বিপ্লব বিশ্বাস বুদ্ধি বুদ্ধিমান মানুষ ব্রাহ্মণ ভয় ভালো থাকা ভালো নাগরিক ভালোবাসা ভাষা মনুষ্যত্ব মনের ব্যথা মন্দির মহান আত্মা মানবধিকার মানবসম্পদ মানুষ হত্যা মারাঠা মিথ্যা মুক্তির উপায় মেয়েদের ক্ষমতা যুক্তি যুদ্ধ রাজনীতি রাজনীতিবিদ রাষ্ট্র রাষ্ট্রপতি লেখক শান্তি শিক্ষক শিক্ষা শিক্ষাল্পতা শিখ-বিরোধী দাঙ্গা শিশু শুদ্ধ ও সঠিক চিন্তা শোষক শ্রমের শ্রীলঙ্কা সংখ্যালঘু সংবিধান সংস্কার সততা ও শিক্ষা সত্য সন্ন্যাসী সমাজ সম্প্রদায়িকতা সম্মান সাফল্য সাহস সাহিত্যিক সুখ সুন্দরতম জিনিস সুশাসন স্বপ্ন স্বাধীনতা স্বাধীনতা সম্পর্কিত হিংসা হিন্দু মুসলমান সম্পর্ক হিন্দু শাস্ত্র হিন্দুত্ব
আরও দেখান

জনপ্রিয় পোস্টসমূহ