বজ্রপাত বিষয়ে মার্ক টোয়নের উক্তি

বজ্রপাত বিষয়ে মার্ক টোয়নের উক্তি

“বজ্রপাত ভালো ব্যাপার, বজ্রপাত মুগ্ধ করে দেয়। কিন্তু, বিদ্যুতি আসল কাজটা করে থাকে।”

— মার্ক টোয়েন

  • তথ্যসূত্র:

এই উক্তি সম্পর্কে এবং পণ্ডিত ড
বজ্রপাত ভালো ব্যাপার, বজ্রপাত মুগ্ধ করে দেয়। কিন্তু, বিদ্যুতি আসল কাজটা করে থাকে।
— হেনরি ডব্লিউ রুফের কাছে চিঠি, ২৮ আগস্ট ১৯০৮

  • মার্ক টোয়েনের আরও উদ্ধৃতি

বজ্রপাতের ভয় একজন মানুষের সবচেয়ে কষ্টদায়ক অক্ষমতার মধ্যে একটি। এটি বেশিরভাগই মহিলাদের মধ্যে সীমাবদ্ধ, তবে এখন এবং তারপরে আপনি এটি একটি ছোট কুকুর এবং কখনও কখনও একজন পুরুষের মধ্যে খুঁজে পান।
— মিসেস ম্যাকউইলিয়ামস অ্যান্ড দ্য লাইটনিং

প্রায় সঠিক শব্দ এবং সঠিক শব্দের মধ্যে পার্থক্য সত্যিই একটি বড় বিষয়--এটি বাজ এবং বজ্রপাতের মধ্যে পার্থক্য।
— জর্জ বেইনটনের কাছে চিঠি, 15 অক্টোবর 1888

সেখানে বজ্রপাত অদ্ভুত; এটা এতটাই দৃঢ়প্রত্যয়ী যে, যখন এটা কোনো জিনিসকে আঘাত করে তখন সেটা আপনার জন্য যথেষ্ট পরিমাণে রেখে যায় না তা বলার জন্য -- ঠিক আছে, আপনি মনে করবেন এটা মূল্যবান কিছু ছিল এবং সেখানে একজন কংগ্রেসম্যান ছিলেন।
— “দ্য ওয়েদার”, বক্তৃতা, 22 ডিসেম্বর 1876

  • মার্ক টোয়েন সম্পর্কে কিছু কথা :

স্যামুয়েল ক্লেমেন্স তার পেশাগত জীবনের বেশিরভাগ সময় বিদ্যুতের প্রতি মুগ্ধ ছিলেন। তিনি "মার্ক টোয়েন" উপাধি গ্রহণ করার কিছুক্ষণ পরেই, তিনি তার প্রভাবগুলির মধ্যে একটি, রেভারেন্ড এডউইন হাবল চ্যাপিনকে মানব শক্তির ঘর হিসাবে বর্ণনা করেছিলেন: "একটি অদৃশ্য তার রয়েছে যা প্রতিটি নিরীক্ষকের আত্মা থেকে সরাসরি সেই প্রচারকের কোথাও লুকিয়ে থাকা ব্যাটারির দিকে নিয়ে যায়। মাথা, এবং নীচে সেই তারগুলি অবিরাম প্রবাহে শব্দের জীবন্ত আত্মা ভ্রমণ করে যা অন্য ঠোঁট থেকে ঠান্ডা এবং শূন্য এবং অর্থহীন পড়ে যেতে পারে।" তার বাকি কর্মজীবনের জন্য, টোয়েন শোম্যানশিপের অনুরূপ বৈদ্যুতিক রূপের আকাঙ্ক্ষা করেছিলেন।

সান ফ্রান্সিসকো আল্টা ক্যালিফোর্নিয়া থেকে উপরের অনুচ্ছেদটি যদি টোয়েন একটি রূপক হিসাবে বিদ্যুৎ ব্যবহার করার উপায়গুলির একটি প্রদর্শন করে, তবে তার নোটবুক এবং জার্নালগুলি এই শক্তি সম্পর্কে তার আরও উপযোগী বোঝার প্রকাশ করে। তিনি দাবি করেছিলেন যে হার্টফোর্ড শহর নিরাপত্তার কারণে তার নুক ফার্মের আশেপাশে বৈদ্যুতিক আলো সরবরাহ করে; তিনি আশা করেছিলেন যে বৈদ্যুতিক ওষুধ তার স্ত্রী অলিভিয়াকে সুস্থ করতে পারে; তিনি তার পরিচিত টমাস এ. এডিসনকে বিজ্ঞানী হিসেবে কর্নেল সেলার্সের একটি মঞ্চ নির্মাণের জন্য একটি বৈদ্যুতিক যন্ত্র তৈরি করতে বলেন- একটি নাটক টোয়েন উইলিয়াম ডিন হাওয়েলসের সাথে সহ-রচনা করেছিলেন, কিন্তু যা তার জীবদ্দশায় মঞ্চস্থ হয়নি; তিনি এডিসনের প্রতিযোগী নিকোলা টেসলার পরীক্ষাগার পরিদর্শন করার পর বিস্মিত হয়েছিলেন, যেখানে তিনি বিকল্প বর্তমান বন্টন ব্যবস্থার পরিকল্পনা দেখেছিলেন এবং সঠিকভাবে অনুমান করেছিলেন যে আবিষ্কারটি "বিশ্বের সমগ্র বৈদ্যুতিক ব্যবসায় বিপ্লব ঘটাবে।" সেই সফরের সময় টেসলা টোয়েনের যে ছবিটি তুলেছিলেন তা 1895 সালে বিখ্যাত হয়ে ওঠে, যখন টেসলা দ্য সেঞ্চুরি ম্যাগাজিনের একটি নিবন্ধে এটি অন্তর্ভুক্ত করেছিলেন ।

তার কাজের পুরো শরীর জুড়ে, টোয়েন ধারাবাহিকভাবে উভয় উপায়ে বৈদ্যুতিক শক্তির প্রতিনিধিত্ব করেছেন: একটি নমনীয় প্রতীক হিসাবে এবং একটি দরকারী শক্তি হিসাবে যা পুরুষরা নিয়ন্ত্রণ করতে পারে। এটি বিশেষ করে এ কানেক্টিকাট ইয়াঙ্কি ইন কিং আর্থার কোর্টে (১৮৮৯) সত্য ছিল, একটি উপন্যাস যেখানে তিনি বজ্রপাত, ব্যাটারি, বৈদ্যুতিক বোতাম, বৈদ্যুতিক আলো, ব্ল্যাকআউট, ইলেক্ট্রো-মেডিকেল চিকিত্সা, বৈদ্যুতিক মৃত্যু এবং এর সাথে সম্পর্কিত অনেক রূপক নিয়ে আলোচনা করেছেন। এই প্রতিটি আবিষ্কারের সাথে। উপন্যাসটির জন্য টোয়েনের দৃষ্টিভঙ্গিতে বিদ্যুৎ এতটাই কেন্দ্রীভূত ছিল যে এর চিত্রকর, ড্যান বেয়ার্ড, "সভ্যতার সূচনা" অধ্যায়ের একটি অবিচ্ছেদ্য অংশ হিসাবে বিদ্যুতের লাইন স্থাপনকে চিত্রিত করেছেন।
---------xx--------

মন্তব্যসমূহ

আরও দেখুন : 👉 বরণীয় মানুষের স্মরণীয় কথা

আর্থার শোপেনহাওয়ার আলী হোসেন আলেকজান্ডার ইয়াসের আরাফাত ইয়েভগেনি ইয়েভতুশেঙ্কো ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর উইনস্টন চার্চিল উইলিয়াম শেক্সপিয়ার এ পি জে আবদুল কালাম এডওয়ার্ড স্নোডেন এপিজে আবদুল কালাম এম এস স্বামীনাথন কনফুসিয়াস কার্ট ভনেগাট কার্ল মার্কস গুন্টার গ্রাস গোবিন্দ পানসারে গৌতম বুদ্ধ গ্রেটা থুনবার্গ জর্জ অরওয়েল জ্যোতিরাও ফুলে ড. মহাম্মদ ইউনুস ড. মায়া অ্যাঞ্জেলু নরেন্দ্র মোদী নাইজেল ফারাজে নাওমি উলল্ফ নেতাজি সুভাষচন্দ্র বসু নেলসন ম্যান্ডেলা পাবলো ক্যাসালস পিথাগোরাস পূর্ণদাস বাউল পেট্রা নেমকোভা পোপ দ্বিতীয় জন পল প্রণব মুখোপাধ্যায় প্লেটো বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় বব ডিলান বব মার্লে বার্ট্রান্ড রাসেল বি আর আম্বেদকর বিমান বসুর মন্তব্য বুদ্ধদেব ভট্টাচার্য বেনিত্তো মুসলিনি ভিক্টর হুগো মমতা বন্দ্যোপাধ্যায় মহাত্মা গান্ধী মহাবীর মাও সে তুং মাওলানা জালালউদ্দিন রুমি মাওলানা ভাসানী মার্ক টোয়েন মার্গারেটর থ্যাচার মিশেল ফুকো মুহাম্মদ শহীদুল্লাহ মোহাম্মদ আলী ম্যালকম এক্স যদুনাথ সরকার রঘুরাম রাজন রণজিৎ গুহ রবীন্দ্রনাথ ঠাকুর রাজীব গান্ধী রুপি কাউর রোজা পার্কস লিও তলস্তয় লুপিতা নিইয়ং’ও লেনার্ড বার্নস্টাইন শিবাজী শুভেন্দু অধিকারী শ্রীকৃষ্ণ শ্রীশ্রীআনন্দমূর্তি সক্রেটিস সান ইয়াত সেন সৌমিত্র চট্টোপাধ্যায় স্টিফেন হকিং স্বামী বিবেকানন্দ স্লাভোজ জিজেক হওয়ার্ড জিন হজরত আলী হজরত মুহাম্মদ হযরত মুহাম্মদ হাইপেশিয়া হিটলার হিপোক্রেটিস হেলেন কেলার
আরও দেখান

আরও দেখুন : 👉 গুরুত্বপূর্ণ বিষয়ে স্মরণীয় উক্তি

আইনজীবী আধ্যাত্বিক জীবন আমেরিকার ইতিহাস ইসরাইল ইসলাম ঈশ্বর উকিল উদারপন্থী উন্নয়ন উপকথা উপনিষদ একনায়কতন্ত্র ওষুধ ঔদ্ধত্য ঔপনিবেশিকতা কমিউনিজম কর্ম কুসংস্কার কৃষি ব্যবস্থার সমস্যা কৃষিকাজ ক্যারিশমা ক্রিয়াবাদের মূলনীতি ক্ষুধা গণতন্ত্র গণহত্যা গবেষণা গীতা চাকরি চিকিৎসা চিনা প্রবাদ চেতনা ছাত্র যুব জঙ্গল জনগোষ্ঠীর অস্তিত্ব জলবায়ু জাতপাত জাতীয় আয় জাতীয় সুরক্ষা এজেন্সি জৈন ধর্ম জ্ঞান চর্চা ঝুঁকি ডাক্তার দায়িত্ব দারিদ্র দাসত্ব দুঃখ দেশ ও ধর্ম দেশদ্রোহী দেশপ্রেম ধনতন্ত্র ধর্ম ধর্ম ও উদারতা ধর্মগুরু ধর্মরাষ্ট্র ধর্মীয় নিপীড়ন ধার্মিক ধৈর্যশীলতা নতুন প্রজন্ম নামকরণ নারী নারী অধিকার নারী আন্দোলন নিয়ম নৈরাজ্য ন্যায় পরিবর্তন পুঁজি পুঁজিপতি পুরুষ পূজা পৌরাণিক কাহিনি প্যালেস্টাইন প্রতিকৃতি প্রযুক্তি প্রাকৃতিক দুর্যোগ প্রেম ফ্যাসিবাদ বজ্রপাত বড় বিষয় বাঙালি বিচার বিভাগের ভুল বিচারব্যবস্থা বিজ্ঞান বিজ্ঞান চেতনা বিপ্লব বিশ্বাস বুদ্ধি বুদ্ধিমান মানুষ ব্রাহ্মণ ভয় ভালো থাকা ভালো নাগরিক ভালোবাসা ভাষা মনুষ্যত্ব মনের ব্যথা মন্দির মহান আত্মা মানবধিকার মানবসম্পদ মানুষ হত্যা মারাঠা মিথ্যা মুক্তির উপায় মেয়েদের ক্ষমতা যুক্তি যুদ্ধ রাজনীতি রাজনীতিবিদ রাষ্ট্র রাষ্ট্রপতি লেখক শান্তি শিক্ষক শিক্ষা শিক্ষাল্পতা শিখ-বিরোধী দাঙ্গা শিশু শুদ্ধ ও সঠিক চিন্তা শোষক শ্রমের শ্রীলঙ্কা সংখ্যালঘু সংবিধান সংস্কার সততা ও শিক্ষা সত্য সন্ন্যাসী সমাজ সম্প্রদায়িকতা সম্মান সাফল্য সাহস সাহিত্যিক সুখ সুন্দরতম জিনিস সুশাসন স্বপ্ন স্বাধীনতা স্বাধীনতা সম্পর্কিত হিংসা হিন্দু মুসলমান সম্পর্ক হিন্দু শাস্ত্র হিন্দুত্ব
আরও দেখান

জনপ্রিয় পোস্টসমূহ