জলবায়ু সম্পর্কে গ্রেটা থুনবার্গের উক্তি

জলবায়ু সম্পর্কে গ্রেটা থুনবার্গের উক্তি

Greta Thunberg quotes on climate
জলবায়ু সম্পর্কে গ্রেটা থুনবার্গের উক্তি
“মানুষ মারা যাচ্ছে; সমগ্র বাস্তুতন্ত্র ভেঙে পড়ছে... আমরা একটি গণবিলুপ্তির শুরুর সময়ে বাস করছি আর আপনারা যা বলছেন তা হল অর্থ এবং চিরন্তন অর্থনৈতিক প্রবৃদ্ধির রূপকথার গল্প। কত দুঃসাহস তোমার!"
— গ্রেটা থুনবার্গ

গ্রেটা থানবার্গ, যার প্রকৃত নাম গ্রেটা টিনটিন এলিওনোরা আর্নম্যান থানবার্গ। জন্মগ্রহণ করেন  সুইডেনে ৩ জানুয়ারী ২০০৩

গ্রেটা থানবার্গ, সুইডিশ জলবায়ু কর্মী যার স্কুল ধর্মঘট বিশ্বব্যাপী তরুণদের জলবায়ু পরিবর্তনের বিষয়ে পদক্ষেপ নিতে অনুপ্রাণিত করেছিল। "মানুষ ও প্রকৃতির শোষণ" করার অনুমতি দেওয়ার জন্য তিনি বিশ্ব নেতাদের সমালোচনা করেছিলেন।

তার উপলব্ধি, এটা সুস্পষ্ট হওয়া উচিত যে আমরা একই পদ্ধতির সাথে একটি সংকট সমাধান করতে পারি না যা আমাদের প্রথম স্থানে এনেছিল। অনেকেই নিজেকে প্রশ্ন করতে শুরু করেছেন, "ক্ষমতায় থাকা লোকদের জেগে উঠতে কী লাগবে?" তবে আসুন জেনে নেওয়া যাক, তারা ইতিমধ্যে জেগে উঠেছে। তারা ঠিক জানে তারা কি করছে। তারা জানে যে তারা যথারীতি ব্যবসা বজায় রাখার জন্য কী অমূল্য মূল্যবোধ বিসর্জন দিচ্ছে। আসলে নেতারা কিছুই করছেন না। তারা সক্রিয়ভাবে সমস্যা তৈরি করছে এবং নিজেদের সুবিধার জন্য, এই ধ্বংসাত্মক ব্যবস্থা থেকে মুনাফা অর্জনের জন্য পরিকাঠামো তৈরি করছে। মানুষ ও প্রকৃতির শোষণ অব্যাহত রাখা এবং বর্তমান ও ভবিষ্যৎ জীবনব্যবস্থা ধ্বংস করে দেওয়ার জন্য এটি বিশ্ব নেতাদের একটি সক্রিয় পছন্দ।  নেতাদের সুন্দর বক্তৃতা দেয়, অভিনব প্রতিশ্রুতি এবং লক্ষ্যগুলি ঘোষণা করে। কিন্তু পর্দার আড়ালে, বিশ্বব্যাপী উন্নত দেশগুলির সরকার এখনও জলবায়ু সংক্রান্ত কোনও কঠোর পদক্ষেপ নিতে অস্বীকার করছে।

কর্মী গ্রেটা থানবার্গ জাতিসংঘের শীর্ষ সম্মেলনের বাইরে গ্লাসগোতে বিক্ষোভকারী হাজার হাজার মানুষের সাথে কথা বলে বিশ্ব নেতাদের জলবায়ু প্রচেষ্টার সমালোচনা করেছিলেন,
"নেতারা কিছুই করছেন না...তারা সক্রিয়ভাবে ফাঁকি তৈরি করছে, এই ধ্বংসাত্মক ব্যবস্থা থেকে মুনাফা চালিয়ে যাওয়ার জন্য নিজেদের সুবিধার জন্য কাঠামো তৈরি করছে।"

স্মরণীয় গ্রেটা থানবার্গের উক্তি

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্ব নেতাদের প্রতিশ্রুতি

1. “আরো ভালো করে গড়ে তুলুন। ব্লা, ব্লা, ব্লা। সবুজ অর্থনীতি। ব্লা ব্লা ব্লা। ২০৫০ সালের মধ্যে নেট শূন্য। ব্লা, ব্লা, ব্লা। এসবই আমরা আমাদের তথাকথিত নেতাদের কাছ থেকে শুনি। শব্দগুলি দুর্দান্ত শোনাচ্ছে তবে এখনও পর্যন্ত কাজ করতে পারেনি৷ আমাদের আশা এবং উচ্চাকাঙ্ক্ষা তাদের শূন্য প্রতিশ্রুতিতে হারিয়ে যায়।

2. "কিন্তু তাদের এখন ৩০ বছর ব্লা, ব্লা, ব্লা এবং এটি আমাদের কোথায় নিয়ে গেছে? আমরা এখনও এটি ঘুরিয়ে দিতে পারি - এটি সম্পূর্ণভাবে সম্ভব। এটি অবিলম্বে, কঠোর বার্ষিক নির্গমন হ্রাস নেবে। কিন্তু আজকের মতো চলতে থাকলে তা নয়। আমাদের নেতাদের ইচ্ছাকৃত কর্মের অভাব সমস্ত বর্তমান এবং ভবিষ্যত প্রজন্মের প্রতি বিশ্বাসঘাতকতা।"

3. “রাজনৈতিকভাবে কী সম্ভব তা আমরা আর ক্ষমতায় থাকা জনগণকে সিদ্ধান্ত নিতে দিতে পারি না। আমরা আর ক্ষমতায় থাকা জনগণকে সিদ্ধান্ত নিতে দিতে পারি না আশা কি। আশা নিষ্ক্রিয় নয়। আশা ব্লা, ব্লা, ব্লা নয়। আশা সত্য বলছে। আশা করি ব্যবস্থা নিচ্ছেন। এবং আশা সবসময় মানুষের কাছ থেকে আসে।" - 28 সেপ্টেম্বর, 2021-এ ইতালির মিলানে Youth4 Climate সামিটে।

তরুণ ও ভবিষ্যৎ প্রজন্মকে ব্যর্থ করা
4. "আমার বার্তা হল যে আমরা আপনাকে দেখব। এই সব ভুল. আমার এখানে থাকা উচিত নয়। আমার সমুদ্রের ওপারে স্কুলে ফিরে আসা উচিত। তবুও আপনারা সবাই আশার জন্য আমাদের কাছে আসেন তরুণরা। কত দুঃসাহস তোমার!"

5. “তুমি তোমার খালি কথায় আমার স্বপ্ন এবং আমার শৈশব চুরি করেছ। এবং তবুও আমি ভাগ্যবানদের একজন। মানুষ কষ্ট পাচ্ছে। মানুষ মারা যাচ্ছে। পুরো বাস্তুতন্ত্র ভেঙে পড়ছে। আমরা একটি ব্যাপক বিলুপ্তির শুরুতে আছি, এবং আপনি যা বলতে পারেন তা হল অর্থ এবং চিরন্তন অর্থনৈতিক বৃদ্ধির রূপকথার গল্প। কত দুঃসাহস তোমার!"

6. “আপনি আমাদের ব্যর্থ করছেন. কিন্তু তরুণেরা আপনার বিশ্বাসঘাতকতা বুঝতে শুরু করেছে। সমস্ত ভবিষ্যত প্রজন্মের চোখ আপনার দিকে। এবং যদি আপনি আমাদের ব্যর্থ করতে চান, আমি বলি: আমরা আপনাকে কখনই ক্ষমা করব না। আমরা আপনাকে এ থেকে দূরে যেতে দেব না। এখানে, ডান এখন যেখানে আমরা লাইন আঁকা. পৃথিবী জেগে উঠছে। এবং পরিবর্তন আসছে, আপনি এটি পছন্দ করুন বা না করুন।" - 23 সেপ্টেম্বর, 2019-এ জাতিসংঘের জলবায়ু অ্যাকশন সামিটে।

আমাদের এমন কাজ করতে হবে যেন পৃথিবী আগুনে জ্বলছে

7. “আমাদের বাড়িতে আগুন লেগেছে। আমি এখানে বলতে এসেছি, আমাদের বাড়িতে আগুন লেগেছে।”

8. “আপনি বলেন জীবনে কালো বা সাদা কিছুই না। কিন্তু সেটা মিথ্যা। খুব বিপজ্জনক মিথ্যা। আমরা ১.৫ ডিগ্রি [সেলসিয়াস] উষ্ণতা রোধ করি বা না করি, হয় আমরা মানুষের নিয়ন্ত্রণের বাইরে সেই অপরিবর্তনীয় শৃঙ্খল প্রতিক্রিয়া সেট করা এড়াই বা আমরা করি না। হয় আমরা সভ্যতা হিসাবে চলতে বেছে নিই বা না করি। যে এটি পায় হিসাবে কালো বা সাদা. বেঁচে থাকার ক্ষেত্রে কোন ধূসর এলাকা নেই।"

9. "প্রাপ্তবয়স্করা বলতে থাকেন: "তরুণদের আশা দেওয়ার জন্য আমরা তাদের কাছে ঋণী।" কিন্তু আমি তোমার আশা চাই না। আমি চাই না তুমি আশাবাদী হও। আমি চাই তুমি আতঙ্কিত হও। আমি প্রতিদিন যে ভয় অনুভব করি তা আপনি অনুভব করতে চাই। এবং তারপর আমি চাই আপনি অভিনয় করুন. আমি চাই আপনি একটি সঙ্কটে আপনার মতো আচরণ করুন। আমি চাই আপনি এমনভাবে অভিনয় করুন যেন ঘরে আগুন লেগেছে। কারণ এটি হচ্ছে।" - 25 জানুয়ারী, 2019 এ সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে।

মিথ্যা আশা দেওয়া হচ্ছে

10. "আপনি আমাদের মিথ্যা বলেছেন. আপনি আমাদের মিথ্যা আশা দিয়েছেন। আপনি আমাদের বলেছিলেন যে ভবিষ্যতটি অপেক্ষা করার মতো কিছু ছিল। এবং সবচেয়ে দুঃখের বিষয় হল যে বেশিরভাগ শিশুরা আমাদের জন্য অপেক্ষা করা ভাগ্য সম্পর্কেও সচেতন নয়। অনেক দেরি না হওয়া পর্যন্ত আমরা তা বুঝতে পারব না। এবং তবুও আমরা ভাগ্যবান। যারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন তারা ইতিমধ্যেই ভুগছেন

মন্তব্যসমূহ

আরও দেখুন : 👉 বরণীয় মানুষের স্মরণীয় কথা

আর্থার শোপেনহাওয়ার আলী হোসেন আলেকজান্ডার ইয়াসের আরাফাত ইয়েভগেনি ইয়েভতুশেঙ্কো ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর উইনস্টন চার্চিল উইলিয়াম শেক্সপিয়ার এ পি জে আবদুল কালাম এডওয়ার্ড স্নোডেন এপিজে আবদুল কালাম এম এস স্বামীনাথন কনফুসিয়াস কার্ট ভনেগাট কার্ল মার্কস গুন্টার গ্রাস গোবিন্দ পানসারে গৌতম বুদ্ধ গ্রেটা থুনবার্গ জর্জ অরওয়েল জ্যোতিরাও ফুলে ড. মহাম্মদ ইউনুস ড. মায়া অ্যাঞ্জেলু নরেন্দ্র মোদী নাইজেল ফারাজে নাওমি উলল্ফ নেতাজি সুভাষচন্দ্র বসু নেলসন ম্যান্ডেলা পাবলো ক্যাসালস পিথাগোরাস পূর্ণদাস বাউল পেট্রা নেমকোভা পোপ দ্বিতীয় জন পল প্রণব মুখোপাধ্যায় প্লেটো বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় বব ডিলান বব মার্লে বার্ট্রান্ড রাসেল বি আর আম্বেদকর বিমান বসুর মন্তব্য বুদ্ধদেব ভট্টাচার্য বেনিত্তো মুসলিনি ভিক্টর হুগো মমতা বন্দ্যোপাধ্যায় মহাত্মা গান্ধী মহাবীর মাও সে তুং মাওলানা জালালউদ্দিন রুমি মাওলানা ভাসানী মার্ক টোয়েন মার্গারেটর থ্যাচার মিশেল ফুকো মুহাম্মদ শহীদুল্লাহ মোহাম্মদ আলী ম্যালকম এক্স যদুনাথ সরকার রঘুরাম রাজন রণজিৎ গুহ রবীন্দ্রনাথ ঠাকুর রাজীব গান্ধী রুপি কাউর রোজা পার্কস লিও তলস্তয় লুপিতা নিইয়ং’ও লেনার্ড বার্নস্টাইন শিবাজী শুভেন্দু অধিকারী শ্রীকৃষ্ণ শ্রীশ্রীআনন্দমূর্তি সক্রেটিস সান ইয়াত সেন সৌমিত্র চট্টোপাধ্যায় স্টিফেন হকিং স্বামী বিবেকানন্দ স্লাভোজ জিজেক হওয়ার্ড জিন হজরত আলী হজরত মুহাম্মদ হযরত মুহাম্মদ হাইপেশিয়া হিটলার হিপোক্রেটিস হেলেন কেলার
আরও দেখান

আরও দেখুন : 👉 গুরুত্বপূর্ণ বিষয়ে স্মরণীয় উক্তি

আইনজীবী আধ্যাত্বিক জীবন আমেরিকার ইতিহাস ইসরাইল ইসলাম ঈশ্বর উকিল উদারপন্থী উন্নয়ন উপকথা উপনিষদ একনায়কতন্ত্র ওষুধ ঔদ্ধত্য ঔপনিবেশিকতা কমিউনিজম কর্ম কুসংস্কার কৃষি ব্যবস্থার সমস্যা কৃষিকাজ ক্যারিশমা ক্রিয়াবাদের মূলনীতি ক্ষুধা গণতন্ত্র গণহত্যা গবেষণা গীতা চাকরি চিকিৎসা চিনা প্রবাদ চেতনা ছাত্র যুব জঙ্গল জনগোষ্ঠীর অস্তিত্ব জলবায়ু জাতপাত জাতীয় আয় জাতীয় সুরক্ষা এজেন্সি জৈন ধর্ম জ্ঞান চর্চা ঝুঁকি ডাক্তার দায়িত্ব দারিদ্র দাসত্ব দুঃখ দেশ ও ধর্ম দেশদ্রোহী দেশপ্রেম ধনতন্ত্র ধর্ম ধর্ম ও উদারতা ধর্মগুরু ধর্মরাষ্ট্র ধর্মীয় নিপীড়ন ধার্মিক ধৈর্যশীলতা নতুন প্রজন্ম নামকরণ নারী নারী অধিকার নারী আন্দোলন নিয়ম নৈরাজ্য ন্যায় পরিবর্তন পুঁজি পুঁজিপতি পুরুষ পূজা পৌরাণিক কাহিনি প্যালেস্টাইন প্রতিকৃতি প্রযুক্তি প্রাকৃতিক দুর্যোগ প্রেম ফ্যাসিবাদ বজ্রপাত বড় বিষয় বাঙালি বিচার বিভাগের ভুল বিচারব্যবস্থা বিজ্ঞান বিজ্ঞান চেতনা বিপ্লব বিশ্বাস বুদ্ধি বুদ্ধিমান মানুষ ব্রাহ্মণ ভয় ভালো থাকা ভালো নাগরিক ভালোবাসা ভাষা মনুষ্যত্ব মনের ব্যথা মন্দির মহান আত্মা মানবধিকার মানবসম্পদ মানুষ হত্যা মারাঠা মিথ্যা মুক্তির উপায় মেয়েদের ক্ষমতা যুক্তি যুদ্ধ রাজনীতি রাজনীতিবিদ রাষ্ট্র রাষ্ট্রপতি লেখক শান্তি শিক্ষক শিক্ষা শিক্ষাল্পতা শিখ-বিরোধী দাঙ্গা শিশু শুদ্ধ ও সঠিক চিন্তা শোষক শ্রমের শ্রীলঙ্কা সংখ্যালঘু সংবিধান সংস্কার সততা ও শিক্ষা সত্য সন্ন্যাসী সমাজ সম্প্রদায়িকতা সম্মান সাফল্য সাহস সাহিত্যিক সুখ সুন্দরতম জিনিস সুশাসন স্বপ্ন স্বাধীনতা স্বাধীনতা সম্পর্কিত হিংসা হিন্দু মুসলমান সম্পর্ক হিন্দু শাস্ত্র হিন্দুত্ব
আরও দেখান

জনপ্রিয় পোস্টসমূহ