শ্রীলঙ্কা সম্পর্কে এপিজে আবদুল কালামের উক্তি

শ্রীলঙ্কা সম্পর্কে এপিজে আবদুল কালামের উক্তি

“সমৃদ্ধ ও শান্তিপূর্ণ শ্রীলংকা সে দেশের তরুণ প্রজন্মের স্বপ্ন। তারা সেই শ্রীলঙ্কা গঠনের জন্য একসঙ্গে কাজ করুক।”

— এপিজে আব্দুল কালাম


উৎস এবং প্রসঙ্গ :

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম ২৫ থেকে ২৭ জুন ২০১৫ পর্যন্ত শ্রীলঙ্কা সফর করেন। শ্রীলংকার বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী চম্পিকা রানাওয়াকারের আমন্ত্রণে ২৬ শে জুন কলম্বোর হিলটনে অনুষ্ঠিত শক্তি সিম্পোজিয়ামে অংশ নেওয়াই ছিল প্রধান উদ্দেশ্য।

২৬ শে জুন বিএমআইসিএইচ-এ ১১:৩০ মিনিটে ‘শ্রীলঙ্কার ভবিষ্যত নেতা’ শীর্ষক একটি প্রোগ্রামে প্রধান অতিথি হিসাবে অংশগ্রহণ করেন । এই সময় তিনি স্কুল ও বিশ্ববিদ্যালয়ের ১৫০০ এর বেশি শিক্ষার্থীর উদ্দেশ্যে ভাষণ দেন। 

এই এনার্জি সিম্পোজিয়াম আয়োজনের উদ্দেশ্য ছিল উভয় দেশের মধ্যে শক্তি নীতি নির্ধারক, গবেষক, একাডেমিয়া এবং শিল্পের মধ্যে জ্ঞানের আদান-প্রদানের সুবিধা বাড়ানো এবং শক্তি অর্থনীতি, সম্পদের টেকসইতা এবং অর্থনীতিতে শক্তি ব্যবহারের কার্যকারিতার সমস্যার সমাধান খুঁজে বের করা।

শ্রীলঙ্কায় তাঁর তিন দিনের সফরের প্রাক্কালে, ড. কালাম ‘দ্য হিন্দু’কে একটি ই-মেইল সাক্ষাত্কার দিয়েছিলেন। সেখানে তিনি ব্যাখ্যা করেছেন, কীভাবে তিনি সম্প্রীতির পরিবেশ তৈরির মিশন নিয়ে "উভয় পক্ষের" নেতাদের সাথে দেখা করার পরিকল্পনা করছেন।

‘দ্য হিন্দু’ পত্রিকার পক্ষ থেকে তাঁকে প্রশ্ন করা হয় : “আপনি সর্বদা তরুণদের একটি উন্নত ভারতের স্বপ্ন দেখার পরামর্শ দিয়েছেন। শ্রীলঙ্কার তরুণদের প্রতি আপনার বার্তা কী, যারা বছরের পর বছর জাতিগত সঙ্কট ও যুদ্ধের শিকার হয়েছে?”

এই প্রশ্নের উত্তরে তিনি বলেন :
“একটি অর্থনৈতিকভাবে শান্তিপূর্ণ ও সমৃদ্ধ শ্রীলঙ্কা জাতির তরুণদের স্বপ্ন। তরুণদের জন্য আমার বার্তা হল, সম্মিলিতভাবে একটি সমন্বিতভাবে উন্নত শ্রীলঙ্কার জন্য কাজ করা। আমি একাধিক বিশ্ববিদ্যালয় এবং স্কুলে হাজার হাজার ছাত্রদের সাথে দেখা করছি এবং আমি তাদের সাথে যোগাযোগ করব।”
“যুদ্ধ এমন করুণ পরিস্থিতি নিয়ে আসে, যেখানে বাবারা তাদের ছেলেদের কবর দেয়, এমন কাজ কীভাবে সমাধান হতে পারে? যুদ্ধ কখনোই কোনো সমস্যার স্থায়ী সমাধান নয়।” সমস্ত যুদ্ধই সংঘাত সমাধানের প্রক্রিয়ার ব্যর্থতাকে নির্দেশ করে এবং তাদের বিশ্বাস, আস্থা এবং আত্মবিশ্বাসের যুদ্ধ-পরবর্তী পুনর্গঠনের প্রয়োজন।
----------xx---------

মন্তব্যসমূহ

আরও দেখুন : 👉 বরণীয় মানুষের স্মরণীয় কথা

আর্থার শোপেনহাওয়ার আলী হোসেন আলেকজান্ডার ইয়াসের আরাফাত ইয়েভগেনি ইয়েভতুশেঙ্কো ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর উইনস্টন চার্চিল উইলিয়াম শেক্সপিয়ার এ পি জে আবদুল কালাম এডওয়ার্ড স্নোডেন এপিজে আবদুল কালাম এম এস স্বামীনাথন কনফুসিয়াস কার্ট ভনেগাট কার্ল মার্কস গুন্টার গ্রাস গোবিন্দ পানসারে গৌতম বুদ্ধ গ্রেটা থুনবার্গ জর্জ অরওয়েল জ্যোতিরাও ফুলে ড. মহাম্মদ ইউনুস ড. মায়া অ্যাঞ্জেলু নরেন্দ্র মোদী নাইজেল ফারাজে নাওমি উলল্ফ নেতাজি সুভাষচন্দ্র বসু নেলসন ম্যান্ডেলা পাবলো ক্যাসালস পিথাগোরাস পূর্ণদাস বাউল পেট্রা নেমকোভা পোপ দ্বিতীয় জন পল প্রণব মুখোপাধ্যায় প্লেটো বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় বব ডিলান বব মার্লে বার্ট্রান্ড রাসেল বি আর আম্বেদকর বিমান বসুর মন্তব্য বুদ্ধদেব ভট্টাচার্য বেনিত্তো মুসলিনি ভিক্টর হুগো মমতা বন্দ্যোপাধ্যায় মহাত্মা গান্ধী মহাবীর মাও সে তুং মাওলানা জালালউদ্দিন রুমি মাওলানা ভাসানী মার্ক টোয়েন মার্গারেটর থ্যাচার মিশেল ফুকো মুহাম্মদ শহীদুল্লাহ মোহাম্মদ আলী ম্যালকম এক্স যদুনাথ সরকার রঘুরাম রাজন রণজিৎ গুহ রবীন্দ্রনাথ ঠাকুর রাজীব গান্ধী রুপি কাউর রোজা পার্কস লিও তলস্তয় লুপিতা নিইয়ং’ও লেনার্ড বার্নস্টাইন শিবাজী শুভেন্দু অধিকারী শ্রীকৃষ্ণ শ্রীশ্রীআনন্দমূর্তি সক্রেটিস সান ইয়াত সেন সৌমিত্র চট্টোপাধ্যায় স্টিফেন হকিং স্বামী বিবেকানন্দ স্লাভোজ জিজেক হওয়ার্ড জিন হজরত আলী হজরত মুহাম্মদ হযরত মুহাম্মদ হাইপেশিয়া হিটলার হিপোক্রেটিস হেলেন কেলার
আরও দেখান

আরও দেখুন : 👉 গুরুত্বপূর্ণ বিষয়ে স্মরণীয় উক্তি

আইনজীবী আধ্যাত্বিক জীবন আমেরিকার ইতিহাস ইসরাইল ইসলাম ঈশ্বর উকিল উদারপন্থী উন্নয়ন উপকথা উপনিষদ একনায়কতন্ত্র ওষুধ ঔদ্ধত্য ঔপনিবেশিকতা কমিউনিজম কর্ম কুসংস্কার কৃষি ব্যবস্থার সমস্যা কৃষিকাজ ক্যারিশমা ক্রিয়াবাদের মূলনীতি ক্ষুধা গণতন্ত্র গণহত্যা গবেষণা গীতা চাকরি চিকিৎসা চিনা প্রবাদ চেতনা ছাত্র যুব জঙ্গল জনগোষ্ঠীর অস্তিত্ব জলবায়ু জাতপাত জাতীয় আয় জাতীয় সুরক্ষা এজেন্সি জৈন ধর্ম জ্ঞান চর্চা ঝুঁকি ডাক্তার দায়িত্ব দারিদ্র দাসত্ব দুঃখ দেশ ও ধর্ম দেশদ্রোহী দেশপ্রেম ধনতন্ত্র ধর্ম ধর্ম ও উদারতা ধর্মগুরু ধর্মরাষ্ট্র ধর্মীয় নিপীড়ন ধার্মিক ধৈর্যশীলতা নতুন প্রজন্ম নামকরণ নারী নারী অধিকার নারী আন্দোলন নিয়ম নৈরাজ্য ন্যায় পরিবর্তন পুঁজি পুঁজিপতি পুরুষ পূজা পৌরাণিক কাহিনি প্যালেস্টাইন প্রতিকৃতি প্রযুক্তি প্রাকৃতিক দুর্যোগ প্রেম ফ্যাসিবাদ বজ্রপাত বড় বিষয় বাঙালি বিচার বিভাগের ভুল বিচারব্যবস্থা বিজ্ঞান বিজ্ঞান চেতনা বিপ্লব বিশ্বাস বুদ্ধি বুদ্ধিমান মানুষ ব্রাহ্মণ ভয় ভালো থাকা ভালো নাগরিক ভালোবাসা ভাষা মনুষ্যত্ব মনের ব্যথা মন্দির মহান আত্মা মানবধিকার মানবসম্পদ মানুষ হত্যা মারাঠা মিথ্যা মুক্তির উপায় মেয়েদের ক্ষমতা যুক্তি যুদ্ধ রাজনীতি রাজনীতিবিদ রাষ্ট্র রাষ্ট্রপতি লেখক শান্তি শিক্ষক শিক্ষা শিক্ষাল্পতা শিখ-বিরোধী দাঙ্গা শিশু শুদ্ধ ও সঠিক চিন্তা শোষক শ্রমের শ্রীলঙ্কা সংখ্যালঘু সংবিধান সংস্কার সততা ও শিক্ষা সত্য সন্ন্যাসী সমাজ সম্প্রদায়িকতা সম্মান সাফল্য সাহস সাহিত্যিক সুখ সুন্দরতম জিনিস সুশাসন স্বপ্ন স্বাধীনতা স্বাধীনতা সম্পর্কিত হিংসা হিন্দু মুসলমান সম্পর্ক হিন্দু শাস্ত্র হিন্দুত্ব
আরও দেখান

জনপ্রিয় পোস্টসমূহ